Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ অক্টোবর ২০২৪

(সেবা প্রদান প্রতিশ্রুতি) ত্রৈমাাসক/বার্ষিক পরিবিক্ষন/মূল্যায়ন প্রতিবেদন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়

স্মারক নম্বর- ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-৩৫৬/১                                                             তারিখ: ০১/১০/২০২৪ খ্রি:

 

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ ২০২৪-২০২৫ অর্থ বছরের (১ম ত্রৈমাসিক) সভার কার্যবিবরনী অনুযায়ী সেবা প্রদান প্রতিশ্রুতির সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন

 

কার্যক্রমের ক্ষেত্র

গৃহীত সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি

১.

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহকে ১ম কোয়ার্টারের সেবা প্রদান প্রতিশ্রুতি আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৪ তারিখের মধ্যে হালনাগাদ করে ওয়েবসাইটের সেবা বক্সে উপস্থাপন করবে।

সিদ্ধান্তের আলোকে মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) হালনাগাদ করে ওয়েবসাইট (https://mocsla.portal.gov.bd) এ প্রকাশ করা হয়েছে। পরিশিষ্ট-ক

২.

ত্রৈমাসিক ভিত্তিতে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিত করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে স্ব স্ব দপ্তরের স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আগামী ৩১ ডিসেম্বর ২০২৪ তারিখের মধ্যে ১ম অবহিতকরণ সভা আয়োজন করতে হবে।

সিদ্ধান্ত মোতাবেক গত ২৪/০৭/২০২৪ তারিখে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অবহিতকরণ সভার আয়োজন করা হয়েছে। পরিশিষ্ট-খ

৩.

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের অধিনস্থ বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সমন্বয়ে ১ম ত্রৈমাসিক সভা আগামী ৩০/০৯/২০২৪ খ্রি: তারিখের মধ্যে আয়োজন করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ১ম ত্রৈমাসিক প্রতিবেদন আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৪ তারিখের মধ্যে প্রণয়ন করতে হবে।

 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ১ম ত্রৈমাসিক সভার কার্যবিবরনীর সিদ্ধান্ত মোতাবেক মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক ত্রৈমাসিক প্রতিবেদন ০১/১০/২০২৪ তারিখে ১৪.৩৮.০০০০. ০০৫.০৬.০০৭.২২-৩৫৬(১) নম্বর স্মারকে ই-মেইলের মাধ্যমে বিভাগে প্রেরণ করা হয়েছে।

৪.

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে নিজ নিজ দপ্তর এবং তাদের আওতাধীন বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে ২০২৪-২০২৫ অর্থবছরের যেকোনো সুবিধাজনক সময়ে ০১ (এক)টি কর্মশালা/প্রশিক্ষণ/সেমিনার আয়োজন করবে। বিভাগীয়/জেলা পর্যায়ে কোন অফিস না থাকলে স্ব স্ব দপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক ০১ টি প্রশিক্ষণ/কর্মশালা/সেমিনার আয়োজন করবে এবং সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন অগ্রগতি বিষয়ক ০১ (একটি) বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করবে।

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ চলতি অর্থবছরের ১ম কোয়ার্টারে অত্র-দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক একটি প্রশিক্ষণ গত ২৩/০৯/২০২৪ খ্রি: তারিখে আয়োজন করা হয়েছে। এতে ডাক বিভাগের মহাপরিচালক মহোদয় প্রশিক্ষণ প্রদান করেন। পরিশিষ্ট-(গ)

৫.

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা তাদের বিভাগীয় পর্যায়ের অফিসসমূহে (প্রযোজ্য হলে) সেবা প্রদান প্রতিশ্রুতি আগামী ৩০  সেপ্টেম্বর ২০২৪ তারিখের মধ্যে জনসাধারণের দৃষ্টিগোচর হয় এমন স্থানে টানিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) জনসাধারণের জন্য উন্মক্ত করার নিমিত্ত অফিসের নিকটবর্তী দৃশ্যমান স্থানে টানিয়ে দেওয়া হয়েছে। (পরিশিষ্ট-ঘ-১).jpeg, (পরিশিষ্ট-ঘ-২).jpeg

৬.

ডাক অধিদপ্তর তাদের বিভাগ/জেলা/উপজেলা পর্যায়ের অফিসসমূহের সেবা প্রদান প্রতিশ্রুতির ৭ নং কলামে রুম/কাউন্টার নং উল্লেখ করবে।

এই দপ্তরের সংশ্লিষ্ট নয় বিধায় প্রযোজ্য নয়।

৭.

বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড সেবা প্রদান প্রতিশ্রুতি হতে RTI নামক সেবাটি বাদ দিবে।

এই দপ্তরের সংশ্লিষ্ট নয় বিধায় প্রযোজ্য নয়।

৮.

সেবা প্রদান প্রতিশ্রুতি তৈরিতে সেবা প্রদান প্রতিশ্রুতির উপরে “সেবা প্রদান প্রতিশ্রুতি (এই অফিস হতে যে সকল সেবা আপনি পাবেন)” লিখতে হবে।

নির্দেশনা অনুযায়ী সম্পাদন করা হয়েছে। মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি তৈরীতে “(এই অফিস হতে যে সকল সেবা আপনি পাবেন)” লিখা হয়েছে।

৯.

সেবা প্রদান প্রতিশ্রুতি তৈরিতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্ধারিত ফরমেট অনুসরণ করতে হবে।

সোব প্রদান প্রতিশ্রুতি তৈরীতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্ধারিত ফরমেট অনুসরণ করা হয়েছে।  

১০.

সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত কোয়ার্টার প্রতিবেদন নির্ধারিত Software এ প্রেরণের জন্য প্রস্তুতকারী ও পরিবীক্ষণ কারীর তথ্য (নাম, পদবী, মোবাইল, ইমেইল, D-nothi এর আইডি) উক্ত কার্যবিবরনী প্রাপ্তির ০৫ কর্মদিবসের মধ্যে ডি-নথিতে ও সফটকপি (মেইলে) প্রেরণ করতে হবে।

সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত কোয়ার্টার প্রতিবেদন নির্ধারণ Software এ প্রেরণের জন্য প্রস্তুতকারী ও পরিবীক্ষণ কারীর তথ্য (নাম, পদবী, মোবাইল, ইমেইল, D-nothi এর আইডি) PTD তে প্রেরণ করা হয়েছে।

পরিশিষ্ট-ঙ

১১.

সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত কোয়ার্টার প্রতিবেদন নির্ধারিত Software এ বিভাগে আনয়নে, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের D-Nothi Admin, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠানের প্রস্তুতকারী ও পরিবীক্ষণকারী জন্য আইডি তৈরি করবে।

এই দপ্তরের সাথে সংশ্লিষ্ট নয় বিধায় প্রযোজ্য নয়।

১২.

০৪/০৯/২০২৪ খ্রিস্টাব্দ তারিখে অনুষ্ঠিত সভার কার্যবিবরনীতে উল্লেখিত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি আগামী ০৫/১০/২০২৪ তারিখের মধ্যে ১৩ নং সিদ্ধান্তের নিয়ম অনুযায়ী ইমেইল (avrohabib@gmail.com, saifulislam15418@gmail.com, tarikul.islam@ptd.gov.bd) প্রেরণ করতে হবে।

নির্দেশনা অনুযায়ী প্রেরণ করা হয়েছে।

 

                                                                                                                                                                           

                                                                                                                         ০১/১০/২০২৪

            (. সেলিম শেখ)

              ডেপুটি পোস্টমাস্টার জেনারেল

           ও

             ফোকাল পয়েন্ট কর্মকর্তা

                  ফোন: ০২-৪১০৫২০২৯

             ইমেইল: dr.selim2020@gmail.com

 

স্মারক নম্বর- ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-২৬৬                                                            তারিখ: ২৫/০৬/২০২৪ খ্রি:

 

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ ২০২৩-২০২৪ অর্থ বছরের সেবা প্রদান প্রতিশ্রুতির সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন (৪র্থ ত্রৈমাসিক)

 

ক্রম

আলোচ্য বিষয় 

গৃহীত সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি

১.১

 ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহকে ৪র্থ কোয়ার্টারের সেবা প্রদান প্রতিশ্রুতি আগামী ৩০ জুন ২০২৪ তারিখের মধ্যে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদ করতে হবে।

সিদ্ধান্তের আলোকে মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) হালনাগাদ করে ওয়েবসাইট (www.mocsla.gov.bd) এ প্রকাশ করা হয়েছে। পরিশিষ্ট-ক.pdf

১.২

ত্রৈমাসিক ভিত্তিতে আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিতকরণ।

ত্রৈমাসিক ভিত্তিতে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিত করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে স্ব স্ব দপ্তরের স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আগামী ৩০ জুন ২০২৪ তারিখের মধ্যে অবহিতকরণ সভা আয়োজন করতে হবে।

 সিদ্ধান্ত মোতাবেক গত ৩০/০৫/২০২৪ তারিখে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অবহিতকরণ সভার আয়োজন করা হয়েছে।

পরিশিষ্ট-খ.pdf  

পরিশিষ্ট- খ এর ছবি.pdf

    ২.১

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আওতাধীন দপ্তর/সংস্থার সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন।

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের অধিনস্থ বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সমন্বয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ত্রৈমাসিক প্রতিবেদন আগামী ৩০ জুন ২০২৪ তারিখের মধ্যে প্রণয়ন করতে হবে।

 

 

 

 

 

 

 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ৪র্থ ত্রৈমাসিক সভার কার্যবিবরনীর সিদ্ধান্ত মোতাবেক মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক ত্রৈমাসিক প্রতিবেদন ২৫/০৬/২০২৪ তারিখে ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-২৬৬ নম্বর স্মারকে ই-মেইলের মাধ্যমে বিভাগে প্রেরণ করা হয়েছে।মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ চলতি অর্থবছরের ৪র্থ কোয়ার্টারে অত্র-দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক একটি প্রশিক্ষণ গত ২৯/০১/২০২৪ খ্রি: তারিখে আয়োজন করা হয়েছে। এত ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সিটিজেন্স চার্টার এর ফোকাল পয়েন্ট জনাব সাইদা আফরোজ, যুগ্মসচিব (ডাক) প্রশিক্ষণ প্রদান করেন।

পরিশিষ্ট-গ.pdf

পরিশিষ্ট- গ এর ছবি.pdf  

২.২

সেবা প্রদান প্রতিশ্রুতি দৃষ্টিগোচর স্থানে টানানোর ব্যবস্থা গ্রহণ।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা তাদের বিভাগীয় পর্যায়ের অফিসসমূহে (প্রযোজ্য হলে) সেবা প্রদান প্রতিশ্রুতি আগামী ৩০  জুন ২০২৪ তারিখের মধ্যে জনসাধারণের দৃষ্টিগোচর হয় এমন স্থানে টানিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

 সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) জনসাধারণের জন্য উন্মক্ত করার নিমিত্ত অফিসের নিকটবর্তী দৃশ্যমান স্থানে টানিয়ে দেওয়া হয়েছে।

(পরিশিষ্ট-ঘ-১).jpeg

(পরিশিষ্ট-ঘ-২).jpeg

 

২.৪

সেবা প্রদান প্রতিশ্রুতি ওয়েবে আপলোড সংক্রান্ত

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ ৩য় কোয়ার্টারে সেবা প্রদান প্রতিশ্রুতি ওয়েবে আপলোড না করার কারন অত্র বিভাগকে অবহিত করবে এবং অদ্য ০৬/০৬/২০২৪ খ্রি: তারিখে ৩য় কোয়ার্টারের সেবা প্রদান প্রতিশ্রুতি ওয়েবে আপলোড নিশ্চিত করবে।

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ ৩য় কোয়ার্টারে সেবা প্রদান প্রতিশ্রুতি ০৬/০৬/২০২৪ খ্রি: তারিখে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নির্দেশনা মোতাবেক ওয়েবে আপলোড করা হয়েছে। বিলম্বে আপলোডের জন্য মেইলিং অপারেটর ও কুলিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ আন্তরিকভাবে দু:খ প্রকাশ করছে। মেইলিং অপারেটর ও কুলিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর ওয়েব সাইট সংক্রান্ত জটিলতার কারণে ৩য় কোয়ার্টারের সেবা প্রদান প্রতিশ্রুতি ওয়েবে আপলোড বিলম্ব হয়েছে। পরবর্তীতে A2i টিম এর সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রেখে website এর টেকনিক্যাল সমস্যাগুলো দূর করে বর্তমানে ওয়েব সাইটটি সচল করা হয়েছে।

 

 

                                                                                                                              

                                                                                                                              ২৫/০৬/২০২৪

            (. সেলিম শেখ)

              ডেপুটি পোস্টমাস্টার জেনারেল

           ও

             ফোকাল পয়েন্ট কর্মকর্তা

                  ফোন: ০২-৪১০৫২০২৯

             ইমেইল: dr.selim2020@gmail.com

 

 

 

 

স্মারক নম্বর- ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-১৯৫                                                               তারিখ: ০৩/০৪/২০২৪ খ্রি:

 

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ ২০২৩-২০২৪ অর্থ বছরের সেবা প্রদান প্রতিশ্রুতির সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন (৩য় ত্রৈমাসিক)

 

ক্রম

আলোচ্য বিষয় 

গৃহীত সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি

১.১

 ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহকে আগামী ৩১ মার্চ ২০২৩ তারিখের মধ্যে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদ করতে হবে।

সিদ্ধান্তের আলোকে মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) হালনাগাদ করে ওয়েবসাইট (www.mocsla.gov.bd) এ প্রকাশ করা হয়েছে। (পরিশিষ্ট-ক)

১.২

ত্রৈমাসিক ভিত্তিতে আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিতকরণ।

ত্রৈমাসিক ভিত্তিতে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিত করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে স্ব স্ব দপ্তরের স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আগামী ৩০ জুন ২০২৪ তারিখের মধ্যে অবহিতকরণ সভা আয়োজন করতে হবে।

 সিদ্ধান্ত মোতাবেক গত ১৫/০২/২০২৪ তারিখে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অবহিতকরণ সভার আয়োজন করা হয়েছে। (পরিশিষ্ট-খ)

 

[(পরিশিষ্ট-খ) এর ছবি]

    ২.১

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আওতাধীন দপ্তর/সংস্থার সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন।

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের অধিনস্থ বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সমন্বয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন করতে বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ত্রৈমাসিক প্রতিবেদন আগামী ৩১ মার্চ ২০২৪ তারিখের মধ্যে প্রণয়ন করতে হবে।

 

 

 

 

 

 

 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ৩য় ত্রৈমাসিক সভার কার্যবিবরনীর সিদ্ধান্ত মোতাবেক মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক ত্রৈমাসিক প্রতিবেদন ০৩/০৪/২০২৪ তারিখে ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-১৯৫ নম্বর স্মারকে ই-মেইলের মাধ্যমে বিভাগে প্রেরণ করা হয়েছে।

২.২

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে নিজ দপ্তর এবং আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার কর্মকর্তা/কর্মচারীদের জন্য কর্মশালা/প্রশিক্ষণ/সেমিনার আয়োজন।

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে নিজ নিজ দপ্তর এবং তাদের আওতাধীন বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে ২০২৩-২০২৪ অর্থবছরের যেকোনো সুবিধাজনক সময়ে ০১ (এক)টি কর্মশালা/প্রশিক্ষণ/সেমিনার আয়োজন করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ে কোন অফিস না থাকরে স্ব স্ব দপ্তরের কমৃকর্তা/কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ/কর্মশালা/সেমিনার আয়োজন করতে হবে এবং সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন অগ্রগতি বিষয়ক ০১ (এক)টি বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করতে হবে।

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ চলতি অর্থবছরের ৩য় কোয়ার্টারে অত্র-দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক একটি প্রশিক্ষণ গত ২৯/০১/২০২৪ খ্রি: তারিখে আয়োজন করা হয়েছে। (পরিশিষ্ট-গ)

২.৩

সেবা প্রদান প্রতিশ্রুতি দৃষ্টিগোচর স্থানে টানানোর ব্যবস্থা গ্রহণ।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা তাদের বিভাগীয় পর্যায়ের অফিসসমূহে (প্রযোজ্য হলে) সেবা প্রদান প্রতিশ্রুতি আগামী ৩১  মার্চ ২০২৪ তারিখের মধ্যে জনসাধারণের দৃষ্টিগোচর হয় এমন স্থানে টানিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

 সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) জনসাধারণের জন্য উন্মক্ত করার নিমিত্ত অফিসের নিকটবর্তী দৃশ্যমান স্থানে টানিয়ে দেওয়া হয়েছে। (পরিশিষ্ট-ঘ ১)

(পরিশিষ্ট-ঘ ২)

 

 

                                                                                                                                                                               

                                                                                                                      ০৩/০৪/২০২৪

            (. সেলিম শেখ)

              ডেপুটি পোস্টমাস্টার জেনারেল

           ও

             ফোকাল পয়েন্ট কর্মকর্তা

                  ফোন: ০২-৪১০৫২০২৯

             ইমেইল: dr.selim2020@gmail.com

 

স্মারক নম্বর- ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-১৩০                                                               তারিখ: ০৩/০২/২০২৪ খ্রি:

 

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ ২০২৩-২০২৪ অর্থ বছরের সেবা প্রদান প্রতিশ্রুতির সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন (২য় ত্রৈমাসিক)

 

ক্রম

আলোচ্য বিষয় 

গৃহীত সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি

১.১

 ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহকে আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদ করতে হবে।

সিদ্ধান্তের আলোকে মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) হালনাগাদ করে ওয়েবসাইট (www.mocsla.gov.bd) এ প্রকাশ করা হয়েছে। (পরিশিষ্ট-ক)

১.২

ত্রৈমাসিক ভিত্তিতে আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিতকরণ।

ত্রৈমাসিক ভিত্তিতে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিত করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে স্ব স্ব দপ্তরের স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে অবহিতকরণ সভা আয়োজন করতে হবে।

 সিদ্ধান্ত মোতাবেক গত ১৯/০৯/২০২৩ তারিখে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অবহিতকরণ সভার আয়োজন করা হয়েছে। (পরিশিষ্ট-খ)

[(পরিশিষ্ট-খ) এর ছবি]

    ২.১

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আওতাধীন দপ্তর/সংস্থার সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন।

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের অধিনস্থ বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সমন্বয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন করতে বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ত্রৈমাসিক প্রতিবেদন আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে প্রণয়ন করতে হবে।

 

 

 

 

 

 

 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ২য় ত্রৈমাসিক সভার কার্যবিবরনীর সিদ্ধান্ত মোতাবেক মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক ত্রৈমাসিক প্রতিবেদন ০৩/০১/২০২৪ তারিখে ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-১৩০ নম্বর স্মারকে ই-মেইলের মাধ্যমে বিভাগে প্রেরণ করা হয়েছে।

২.২

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে নিজ দপ্তর এবং আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার কর্মকর্তা/কর্মচারীদের জন্য কর্মশালা/প্রশিক্ষণ/সেমিনার আয়োজন।

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে নিজ নিজ দপ্তর এবং তাদের আওতাধীন বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে ২০২৩-২০২৪ অর্থবছরের যেকোনো সুবিধাজনক সময়ে ০১ (এক)টি কর্মশালা/প্রশিক্ষণ/সেমিনার আয়োজন করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ে কোন অফিস না থাকরে স্ব স্ব দপ্তরের কমৃকর্তা/কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ/কর্মশালা/সেমিনার আয়োজন করতে হবে এবং সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন অগ্রগতি বিষয়ক ০১ (এক)টি বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করতে হবে।

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ চলতি অর্থবছরের ২য় কোয়ার্টারে অত্র-দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক একটি প্রশিক্ষণ গত ২১/১২/২০২৩ খ্রি: তারিখে আয়োজন করা হয়েছে। এতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব (ডাক) জনাব জিনাত আরা প্রশিক্ষণ প্রদান করেন। (পরিশিষ্ট-গ)

২.৩

সেবা প্রদান প্রতিশ্রুতি দৃষ্টিগোচর স্থানে টানানোর ব্যবস্থা গ্রহণ।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা তাদের বিভাগীয় পর্যায়ের অফিসসমূহে (প্রযোজ্য হলে) সেবা প্রদান প্রতিশ্রুতি আগামী ৩১  ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে জনসাধারণের দৃষ্টিগোচর হয় এমন স্থানে টানিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

 সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) জনসাধারণের জন্য উন্মক্ত করার নিমিত্ত অফিসের নিকটবর্তী দৃশ্যমান স্থানে টানিয়ে দেওয়া হয়েছে। (পরিশিষ্ট-ঘ ১, )

 

 

                                         ​                                                                                     

                                                                                                                                                                     

            (. সেলিম শেখ)

              ডেপুটি পোস্টমাস্টার জেনারেল

           ও

             ফোকাল পয়েন্ট কর্মকর্তা

                  ফোন: ০২-৪১০৫২০২৯

             ইমেইল: dr.selim2020@gmail.com

 

 

 

 

 

স্মারক নম্বর- ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-৭৩                                                                 তারিখ: ০৩/১০/২০২৩ খ্রি:

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ ২০২৩-২০২৪ অর্থ বছরের সেবা প্রদান প্রতিশ্রুতির সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন (১ম ত্রৈমাসিক)

ক্রম

আলোচ্য বিষয় 

গৃহীত সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি

১.১

 ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহকে আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদ করতে হবে।

সিদ্ধান্তের আলোকে মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) হালনাগাদ করে ওয়েবসাইট (www.mocsla.gov.bd) এ প্রকাশ করা হয়েছে। (পরিশিষ্ট-ক)

১.২

ত্রৈমাসিক ভিত্তিতে আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিতকরণ।

ত্রৈমাসিক ভিত্তিতে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সেবা প্রদান প্রতিশ্রুতি তদারকির মাধ্যমে হালনাগাদ নিশ্চিত করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে স্ব স্ব দপ্তরের স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আগাম ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে অবহিতকরণ সভা আয়োজন করতে হবে।

 সিদ্ধান্ত মোতাবেক গত ১৯/০৯/২০২৩ তারিখে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অবহিতকরণ সভার আয়োজন করা হয়েছে। (পরিশিষ্ট-খ)

[(পরিশিষ্ট-খ) এর ছবি]

    ২.১

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আওতাধীন দপ্তর/সংস্থার সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন।

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের অধিনস্থ বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) সমন্বয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন করতে বিভাগীয়/জেলা পর্যায়ের অফিস না থাকলে সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন বিষয়ে ত্রৈমাসিক প্রতিবেদন আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে প্রণয়ন করতে হবে।

 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ১ম ত্রৈমাসিক সভার কার্যবিবরনীর সিদ্ধান্ত মোতাবেক মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক ত্রৈমাসিক প্রতিবেদন ০৩/১০/২০২৩ তারিখে ১৪.৩৮.০০০০.০০৫.০৬.০০৭.২২-৭৩ নম্বর স্মারকে ইমেইলের মাধ্যমে বিভাগে প্রেরণ করা হয়েছে।

২.২

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে নিজ দপ্তর এবং আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার কর্মকর্তা/কর্মচারীদের জন্য কর্মশালা/প্রশিক্ষণ/সেমিনার আয়োজন।

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে নিজ নিজ দপ্তর এবং তাদের আওতাধীন বিভাগীয়/জেলা পর্যায়ের অফিসসমূহের (প্রযোজ্য ক্ষেত্রে) কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে ২০২৩-২০২৪ অর্থবছরের যেকোনো সুবিধাজনক সময়ে ০১ (এক)টি কর্মশালা/প্রশিক্ষণ/সেমিনার আয়োজন করতে হবে। বিভাগীয়/জেলা পর্যায়ে কোন অফিস না থাকরে স্ব স্ব দপ্তরের কমৃকর্তা/কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ/কর্মশালা/সেমিনার আয়োজন করতে হবে এবং সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন অগ্রগতি বিষয়ক ০১ (এক)টি বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করতে হবে।

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ চলতি অর্থবছরের ২য় কোয়ার্টারে অত্র-দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক একটি প্রশিক্ষণ এর আয়োজন করবে বলে চেয়ারম্যান মহোদয়ের নিদের্শনা রয়ছে।

২.৩

সেবা প্রদান প্রতিশ্রুতি দৃষ্টিগোচর স্থানে টানানোর ব্যবস্থা গ্রহণ।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা তাদের বিভাগীয় পর্যায়ের অফিসসমূহে (যদি থাকে) সেবা প্রদান প্রতিশ্রুতি আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে জনসাধারণের দৃষ্টিগোচর হয় এমন স্থানে টানিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

 সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) জনসাধারণের জন্য উন্মক্ত করার নিমিত্ত অফিসের নিকটবর্তী দৃশ্যমান স্থানে টানিয়ে দেওয়া হয়েছে। (পরিশিষ্ট-গ ১, ২)

 

 

                                                                                                                              

                                                                                                                                                         

            (. সেলিম শেখ)

              ডেপুটি পোস্টমাস্টার জেনারেল

           ও

             ফোকাল পয়েন্ট কর্মকর্তা

                  ফোন: ০২-৪১০৫২০২৯

                                                ইমেইল: dr.selim2020@gmail.com

 

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক বার্ষিক কর্মপরিকল্পনা ২০২২-২৩ এর পূর্ণাঙ্গ  প্রতিবেদন :

 

 

কার্যক্রমের ক্ষেত্র

মান

কার্যক্রম

কর্মসম্পাদন সূচক

একক

কর্মসম্পাদন সূচকের মান

লক্ষ্যমাত্রা ২০২২-২০২৩

দাবীকৃত মান

প্রমানক

অসাধারণ

অতি উত্তম

উত্তম

চলতিমান

চলতিমানের নিম্নে

১০০%

৯০%

৮০%

৭০%

৬০%

১০

১১

১২

১৩

প্রাতিষ্ঠানিক

১৮

[১.১] ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত পরিবীক্ষণ কমিটি পূণর্গঠন

[১.১.১] কমিটি পূনর্গঠিত

সংখ্যা

 

প্রমানক-১.১.১

প্রমানক-১.১.২

প্রমানক-১.১.৩

 

[১.২] ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত পরিবীক্ষণ কমিটির সভার সিদ্ধান্ত বাস্তবায়ন

[১.৩.১] সিদ্ধান্ত বাস্তবায়িত এবং প্রতিবেদন প্রেরিত

%

৯০

৮০

৭০

৬০

 

প্রমানক-১.২.১

প্রমানক-১.২.২

 

[১.৩] সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে আওতাধীন দপ্তর/সংস্থার সমন্বয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন

[১.২.১] সভা আয়োজিত

সংখ্যা

 

MOCSLA এর আওতাধীন কোন দপ্তর/সংস্থা নেই।

[১.৪] ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ (আওতাধীন দপ্তর/সংস্থাসহ)

[১.৪.১] হালনাগাদকৃত

সংখ্যা

 

প্রমানক-১.৪.১

প্রমানক-১.৪.২

প্রমানক-১.৪.৩

 

সক্ষমতা অর্জন

[২.১] সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক কর্মশালা/প্রশিক্ষণ/ সেমিনার আয়োজন

[২.১.১] প্রশিক্ষণ/কর্মশালা আয়োজিত

সংখ্যা

 

 

 

প্রমানক-২.১.১

প্রমানক-২.১.১ এর  ছবি

প্রমানক-২.১.২

প্রমানক-২.১.২ এর ছবি

[২.২] সেবা প্রদান বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ সভা আয়োজন

[১.২.১] অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সংখ্যা

 

 

 

প্রমানক-২.২.১

প্রমানক-২.২.১ এর ছবি

প্রমানক-২.২.২

প্রমানক-২.২.২ এর ছবি

 

 

==========************==========

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়

 

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ ২০২২-২০২৩ অর্থ বছরের সেবা প্রদান প্রতিশ্রুতির সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন (৪র্থ ত্রৈমাসিক)

 

ক্রম

আলোচ্য বিষয় 

গৃহীত সিদ্ধান্ত

বাস্তবায়ন অগ্রগতি

০১

৪র্থ ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত পরিবীক্ষণ কমিটি পুনর্গঠন 

(ক) জুন/২৩ মাসের ২৮ তারিখে মধ্যে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক পরিবীক্ষণ কমিটি পনুর্গঠন সংক্রান্ত অফিস আদেশ জারিকরত: উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করতে হবে। উল্লেখ্য, পরিবীক্ষণ কমিটিতে উল্লিখিত পূর্বের সদস্যদের ন্যূনতম একজন সদস্য পরিবর্তন করে নতুন সদস্য সংযোজন করতে হবে।

(খ) ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাকে স্ব স্ব সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) জনসাধারণের জন্য উন্মুক্ত করার নিমিত্ত প্রত্যেকটি দপ্তর/সংস্থার অফিসের নিকটবর্তী দৃশ্যমান স্থানে টানিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

ক) সিদ্ধান্তের আলোকে পরিবীক্ষণ কমিটি পূর্নগঠন করে গত ০৪/০৬/২০২৩ তারিখে অফিস আদেশ জারী করা হয়েছে। (পরিশিষ্ট-ক)

খ) সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) জনসাধারণের জন্য উন্মক্ত করার নিমিত্ত অফিসের নিকটবর্তী দৃশ্যমান স্থানে টানিয়ে দেওয়ার জন্য ইতোমধ্যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।(পরিশিষ্ট-খ)

 

০২

সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ

(ক) ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থাসমূহ মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রদত্ত ফরমেট অনুযায়ী  জুন/২৩ মাসের ২৮ তারিখের মধ্যে সেবা প্রদান প্রতিশ্রুতি হালানাগপূর্বক এ বিভাগে প্রেরণ করতে হবে।

(খ) সেবা প্রদান প্রতিশ্রুতি ৭ ও ৮ নম্বর কলামে উল্লিখিত কর্মকর্তাগণের টেলিফোন নম্বরের পাশাপাশি মোবাইল নম্বরও উল্লেখ করতে হবে।

 (ক) সিদ্ধান্ত মোতাবেক মার্চ/২৩ মাসে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদপূর্বক মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সি কর্তৃপক্ষ এর ২৮.০৩.২০২৩তারিখের ১৪.৩৯৮.০০০০.০০৫.০৬.০০৭.২২/১০৯ নম্বর স্মারকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে প্রেরণ করা হয়েছে ।

 (খ) সিদ্ধান্ত মোতাবেক সেবা প্রদান প্রতিশ্রুতির ৭ ও ৮ নম্বর কলামে উল্লিখিত কর্মকর্তাগণের টেলিফোন নম্বরের পাশাপাশি মোবাইল নম্বরও উল্লেখ করা হয়েছে। (পরিশিষ্ট-গ)

    ০৩

আওতাধীণ দপ্তর/সংস্থার সমন্বয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহ তাদের অধিনস্থ স্ব স্ব দপ্তর/অফিস/প্রতিষ্ঠানসমূহের সাথে সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) বিষয়ে ত্রৈমাসিক ভিত্তিতে সভা আয়োজন করে তার প্রমাণক সমূহ এ বিভাগে প্রেরণ করতে হবে।

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর অধীনস্থ কোন অফিস নেই।

০৪

সভার বাস্তবায়ন অগ্রগতি প্রেরণ সংক্রান্ত

ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ২১/০৫/২০২৩ খ্রি: অনুষ্ঠিত সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি (প্রমাণকসহ) আগামী ৩০ জুন ২০২৩ খ্রি: মধ্যে সফটকপি ই-মেইলে (Email:mhr.habib@ptd.gov.bd) এবং ই-নথিতে যথাযথ প্রক্রিয়ায় বিভাগে প্রেরণ করতে হবে।

অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন অগ্রগতি মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ এর নম্বর স্বারকে ডাক ও টেলিযোগাযোগে প্রেরণ করা হয়েছে।

(পরিশিষ্ট-ঘ)

০৫

২০২২-২০২৩ অর্থবছরের বার্ষিক কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতির স্ব-মূল্যায়ন প্রতিবেদন প্রেরণ

ডাকা ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক ২০২২-২০২৩ অর্থবছরের বার্ষিক কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতির স্ব-মূল্যায়ন প্রতিবেদন আগামী ৩০ জুন ২০২৩ খ্রি: মধ্যে সফটকপি ই-মেইলে (Email: mhr.habib@ptd.gov.bd, Saiful.islam@ptd.gov.bd) এবং ই-নথিতে যথাযথ প্রক্রিয়ায় এ বিভাগে প্রেরণ করতে হবে।

২০২২-২০২৩ অর্থবছরের বার্ষিক কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতির স্ব-মূল্যায়ন প্রতিবেদন  ডাক ও টেলিযোগাযোগে প্রেরণ করা হয়েছে।

(পরিশিষ্ট-ঙ)

 

                                                                                                                              

 

                         

        (. সেলিম শেখ)

              ডেপুটি পোস্টমাস্টার জেনারেল

           ও

             ফোকাল পয়েন্ট কর্মকর্তা

                  ফোন: ০২-৪১০৫২০২৯

             ইমেইল: dr.selim2020@gmail.com

===================    *******  =====================

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়

 

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষের ২০২২-২০২৩ অর্থবছরের সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার) এর স্বমূল্যায়ন   ৪র্থ  ত্রৈমাসিক প্রতিবেদন

কার্যক্রমের ক্ষেত্র

মান

কার্যক্রম

কর্মসম্পাদন সূচক

একক

কর্মসম্পাদন সূচকের নাম

লক্ষমাত্রা ২০২২-২০২৩

প্রকৃত অর্জন

বাস্তবায়ন অগ্রগতি প্রমাণকসহ

অসাধারণ

অতি উত্তম

উত্তম

চলতি মান

চলতি মানের নিম্নে

১০০

৯০%

৮০%

৭০%

৬০%

১০

১১

১২

১৩

প্রতিষ্ঠানিক

১০

[১.১] ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত পরিবীক্ষণ কমিটি পুনর্গঠন

[১.১.১] কমিটি পুনর্গঠিত

সংখ্যা

 

 

সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত পরিবীক্ষণ কমিটি পুনর্গঠন করা হয়েছে। (সংযুক্তি-১)

 

[১.২] ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত পরিবীক্ষণ কমিটির সভার সিদ্ধান্ত বাস্তবায়ন।

[১.২.১] সিদ্ধান্ত বাস্তবায়িত এবং প্রতিবেদন প্রেরণ

%

৯০

৮০

৭০

৬০

 

 

সেবা প্রদান প্রতিশ্রুতি সংক্রান্ত পরিবীক্ষণ কমিটি সিদ্ধান্তের আলোকে কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।(সংযুক্তি-২)

 

 

 

[১.৩] ত্রৈমাসিক ভিত্তিতে সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ (আওতাধীন দপ্তর/সংস্থাসহ)

[১.৩.১] হালনাগাদকৃত

সংখ্যা

 

 

মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষের সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদ করা হয়েছে (আওতাধীন দপ্তর/সংস্থাসহ)।(সংযুক্তি-৩)

 

সক্ষমতা অর্জন ও পরিবীক্ষণ

১৫

[২.১ সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ আয়োজন।

[২.১.১] প্রশিক্ষণ আয়োজিত/কর্মশালা আয়োজিত

সংখ্যা

-

-

 

 

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে গত ০৫/০৩/২০২২ তারিখে মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিসে লাইসেন্সিং কর্তৃপক্ষ এর কর্মকর্তা/কর্মচারীদের একটি প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। (সংযুক্তি-৪ ও ছবি)

[২.২] সেবা প্রদান বিষয়ে স্টেক হোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ সভা আয়োজন।

[২.১.২] অবহিতকরণ সভা আয়োজিত

সংখ্যা

 

 

 

 

সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে গত ২২/০৩/২০২৩ অবহিতকরণ সভা আয়োজন করা হয়েছে।

 (সংযুক্তি-৫ ও ছবি)

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

2024-10-06-05-34-f21df70bb9a57064617a15cf4280b6c7.docx